June 9, 2018

কোলকাতার কলেজে ভর্তি কি ভাবে হবেন এবং ভর্তি প্রক্রিয়া সম্পর্কে তথ্য গুলি জেনেনিন


List of admission process in Kolkata Colleges

উচ্চমাধ্যমিকের ফলাফল বের হওয়ার সাথে সাথে  শুরু হয়ে গেছে কলেজে বিশ্ববিদ্যালয়ে ফর্ম ফিলাপের জন্য ছাত্রছাত্রীরা ব্যস্ত হয়ে পরেছে। তাই আপনাদের সামনে আজ তুলে ধরছি কলকাতার বিভিন্ন কলেজে ভর্তি প্রক্রিয়া সম্পর্কে তথ্য গুলি।  

আশুতোষ কলেজঃ- অনলাইনে আবেদন নেওয়া হচ্ছে ভর্তির জন্য অনলাইনে আবেদন করার শেষ দিন ১৮ জুন ২০ জুন মেধা তালিকা প্রকাশিত হবে বি ., বি.এসসি , বিবিএ অনার্স পড়া যাবে অনার্সের জন্য মোটের উপর ন্যূনতম ৫০ শতাংশ নম্বর এবং সংশ্লিষ্ট বিষয়ে ৪৫ শতাংশ নম্বর পেতে হবে বি.বি. অনার্সের জন্য মোট ৫৫ শতাংশ নম্বর পেতে হবে।


বেথুন কলেজঃ- অনলাইনে আবেদন নেওয়া শুরু হয়েছে। চয়েস বেসড ক্রেডিট সিস্টেম পদ্ধতিতে সেমেস্টার ভিত্তিক বি ., বি.এসসি অনার্সে ভর্তির জন্য আবেদনপত্র জমা নেওয়া হচ্ছে। www.bethuneadmissions.in এও আবেদন করা যাবে ৮জুন বেলা ১০ টা থেকে ১৭জুন বেলা টা পর্যন্ত  আবেদন নেওয়া হবে এক জন ছাত্রী সর্বাধিক তিনটি বিষয়ে আবেদন করতে পারবেন প্রতিটির জন্য আলাদা করে আবেদন করতে হবে বেষ্ট ফোর-এর নম্বর বিবেচনা করা হবে মেধা তালিকার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। ২০১৭ এবং ২০১৮ সালের উচ্চ মাধ্যমিকেরা আবেদন করতে পারবেন।


মহারাজা মনিন্দ্রচন্দ্র কলেজঃ- বি ., বি.এসসি, বি.কমে ভর্তির জন্য ১২/১৩ জুন ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। কলেজের ওয়েবসাইটটি  হল www.mmccollege.co.in

বঙ্গবাসী কলেজ- ফল প্রকাশের দিন থেকেই অনলাইন ভর্তির লিঙ্ক খুলে দেওয়া হয়েছে অনলাইন ফর্ম নেওয়া জমা দেওয়া যাবে   মেধা তালিকা প্রকাশিত হবে ১৫ জুন চূড়ান্ত মেধাতালিকা প্রকাশিত  হবে ২০জুন। অ্যাডমিশ ডেস্ক হেল্পলাইন নম্বর হল ৯৬৪৭৯৩২২৭৩৯৬৪৭৯৪৪৮৮০
কলকাতার বিভিন্ন কলেজের কাট-অফ
College admission 2018 kolkata

সেন্ট জেভিয়ার্স কলেজঃ- বি .এম.এস. ভর্তির জন্য অনলাইনে আবেদন জমা নেওয়া হবে ১১জুন দুপুর ১২ টা পর্যন্ত অন্যান্য কোর্সে ভর্তির জন্য ১২জুন দুপুর ১২ টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। একজন পড়ুয়া একাধিক কোর্সে পৃথক ভাবে আবেদন করতে পারবেন

চিত্তরঞ্জন কলেজঃ- এখানে অনলাইন আবেদন করা যাবে যারা বি. কমের জন্য আবেদন করতে চান , তাদের অবশ্যই অ্যাকাউন্টেনসি তে/অঙ্কে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে ।এবং উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর পেতে হবে ইংলিশ অনার্স নিতে গেলে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। ইংলিশ মোট ৬০ শতাংশ নম্বর পেতে হবে। প্রথম মেধা তালিকা প্রকাশিত হবে ২০ জুন  ভর্তি শুরু হবে ২২ জুন থেকে।
Join ABVP Call - 033-23510134 or Mail ID - info.abvpwb@gmail.com

সিটি কলেজঃ- বি ., বি.এসসি, বি.কমে ভর্তির জন্য সিটি কলেজের পোর্টালে শীঘ্রই খোলা হবে বলে কলেজ পক্ষ থেকে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। www.citycollegekolkata.org এই  ওয়েবসাইটে প্রয়োজনীয় লিঙ্কে জানিয়ে দেওয়া হবে।

জয়পুরিয়া কলেজ (দিবা)- ফল প্রকাশের দিনই অনলাইন আবেদন জমা নেওয়া শুরু  হয়েছে। ১৫ জুন পর্যন্ত আবেদন জমা নেওয়া হবে ২০ জুন মেধা তালিকা প্রকাশিত হবে। ভর্তির জন্য ওয়েবসাইট www.jaipuriadayadmission.org   বিস্তারিত তথ্য জানা যাবে

জয়পুরিয়া কলেজ(সকাল)- ফল প্রকাশের দিনই  অনলাইন আবেদন জমা নেওয়া শুরু  হয়েছে। ১৫ জুন পর্যন্ত আবেদন জমা নেওয়া হবে ভর্তির জন্য ওয়েবসাইট ww.sajcadmissionsmorning.in যোগাযোগ করতে হবে।

জয়পুরিয়া কলেজ(সান্ধ্য)ফল প্রকাশের দিনই অনলাইন আবেদন জমা নেওয়া শুরু  হয়েছে। ১৫ জুন পর্যন্ত আবেদন জমা নেওয়া হবে ভর্তির জন্য ওয়েবসাইট ww.sajcadmissionsevening.in যোগাযোগ করতে হবে।

লেডি ব্রেবর্ন কলেজঃ- জুন থেকে অনলাইন আবেদন জমা নেওয়া শুরু  হয়েছে। ১৪জুন আবেদনের শেষ দিন।এ বছর ইংলিশ অনার্সের জন্য প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবেনা সবটাই হবে মেধা তালিকার ভিত্তিতে অনলাইন ফর্ম জমায় পড়ুয়াদের সুবিধার্থে কলেজ চত্বরেই ১১ থেকে ১৪ জুন বিশেষ অনুসন্ধান কেন্দ্র খোলা হচ্ছে WWW.ladybrabourneadmissions.com, www.collegeadmission.in ভর্তি সংক্রান্ত তথ্য জানা যাবে।

 উপরে দেওয়া তথ্য সুত্র বর্তমান এবং কলেজের ওয়েব সাইট থেকে তার সাথে পত্রিকা থেকে নেওয়া। বিষয় সুচী কপিরাইট আন্ডারে আছে তাই কেহ কপি করিলে অবশ্যই আমার ওয়েব সাইটের নাম উল্লেখ করিবেন। ধন্যবাদ 

No comments:

Post a Comment